,

২৬ জেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী বিনা ভোটে জয়ী :: ৩৫ জেলায় চেয়ারম্যান প্রার্থী ৯১

বিশেষ প্রতিনিধি : জেলা পরিষদ নির্বাচনে দেশের ২৬টি জেলার চেয়ারম্যান প্রার্থীরা বিনা ভোটে বিজয়ী হতে যাচ্ছেন। এসব জেলায় চেয়ারম্যান পদে একজন করে প্রার্থী থাকায় আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠেয় জেলা পরিষদ নির্বাচনে কারো সঙ্গে তাদের প্রতিদ্বন্দ্বিতা করতে হচ্ছে না। গতকাল রোববার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে ৩২ জন চেয়ারম্যান প্রার্থী, ৬৯ জন সংরক্ষিত সদস্য ও ৩২৮ জন সাধারণ সদস্য মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন।
নির্বাচন কমিশন সূত্রে পাওয়া তথ্যানুযায়ী, ২৬ জেলার চেয়ারম্যান পদে একজন করে প্রার্থী থাকায় তাঁরা সবাই বিনা ভোটে বিজয়ী হয়েছেন। এর পাশাপাশি বিভিন্ন জেলায় সংরক্ষিত সদস্য পদে ১৯ জন এবং সাধারণ সদস্য পদে ৬৮ জন বিনা ভোটে জয়ী হয়েছেন।
বিনা ভোটে বিজয়ী ২৬ চেয়ারম্যান প্রার্থীদের সবাই আওয়ামী লীগ সমর্থিত। দলীয় প্রতীকে এই নির্বাচন না হলেও আওয়ামী লীগ সবগুলো জেলার চেয়ারম্যান পদে একজন করে প্রার্থীদের সমর্থন জানিয়েছে। বিএনপিসহ অন্য রাজনৈতিক দলগুলো এই নির্বাচনে প্রার্থী দেয়নি।
বিনা ভোটে বিজয়ী চেয়ারম্যান প্রার্থীদের জেলাগুলোর মধ্যে রয়েছে- কুমিল্লা, কুড়িগ্রাম, গোপালগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, জামালপুর, ঝালকাঠী, টাঙ্গাইল, ঠাকুরগাঁও, ঢাকা, নওগাঁ, নারায়ণগঞ্জ, পাবনা, পিরোজপুর, ফেনী, বরগুনা, বরিশাল, বাগেরহাট, ভোলা, মাদারীপুর, মুন্সীগঞ্জ, মৌলভীবাজার, লক্ষীপুর, লালমনিরহাট, শরিয়তপুর, সিরাজগঞ্জ ও সিলেট।
এদিকে বাকি ৩৫ জেলায় চেয়ারম্যান পদে ৯১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় টিকে রয়েছেন। এদের অধিকাংশই আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলোর গুরুত্বপূর্ন পদে রয়েছেন। দলের এসব বিদ্রোহী প্রার্থীদের বশে আনতে নানা তৎপরতা চালানো হলেও তা শেষ পর্যন্ত সফল হয়নি। মনোনয়নপত্র প্রত্যাহার শেষে ৬১টি জেলার সংরক্ষিত সদস্য পদে লড়াইয়ে টিকে আছেন ৬২০ জন। সাধারণ সদস্য পদে লড়াই করছেন এক হাজার ৫০৫ জন।
জেলা পরিষদের চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত সদস্য পদে আগামী ১৭ অক্টোবর ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। ওই দিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ হবে। ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা ও সিটি করপোরেশনের ৬৩ হাজারের বেশি জনপ্রতিনিধিরা এ নির্বাচনে ভোট দেওয়ার সুযোগ পাবেন। তাদের ভোটে প্রতিটি জেলা পরিষদে একজন চেয়ারম্যান, ১৫ জন সাধারণ সদস্য এবং ৫ জন সংরক্ষিত সদস্য নির্বাচিত হবেন।


     এই বিভাগের আরো খবর